তাদের ফতওয়া মতে তারাই বড় এবং সর্বপ্রথম মুশরিক।
তাদের ফতওয়া মতে তারাই বড় এবং সর্বপ্রথম মুশরিক।
__________________________ __________________________ __
তথাকতিত আহলে হাদিসরা বলে দেওবন্দী উলামা বা যারা তাকলিদ (অন্ধ বিশ্বাসের ইত্তিবা বা অনুসরন করা) করে তাদেরকে মুশরিক বলে >অথচ তারা নিজেরাই তাদের ফাতওয়া অনুযায়ী মুশরিক হয়ে গেছে আর মুশরিকদের কথা গ্রহন যুগ্য নয় । আগে পোস্ট টা পড়েন কিভাবে তারা মুশরিক হল ।
__________________________ ______________________
__________________________
তথাকতিত আহলে হাদিসরা বলে দেওবন্দী উলামা বা যারা তাকলিদ (অন্ধ বিশ্বাসের ইত্তিবা বা অনুসরন করা) করে তাদেরকে মুশরিক বলে >অথচ তারা নিজেরাই তাদের ফাতওয়া অনুযায়ী মুশরিক হয়ে গেছে আর মুশরিকদের কথা গ্রহন যুগ্য নয় । আগে পোস্ট টা পড়েন কিভাবে তারা মুশরিক হল ।
__________________________
______
আহলে হাদীসদের দাবী ছিল যারা তাকলীদ, ইত্তিবা তথা অন্ধ বিশ্বাস করে তারা মুশরিক। আলেমগণ এর উত্তরে বলেছেন তাকলীদ, ইত্তিবা তথা অন্ধ বিশ্বাস ছাড়া দুনিয়াতে কিছুই হয় না। যেগুলো হয় সবই অন্ধ বিশ্বাসের মাধ্যমেই হয়ে থাকে। সেটা একটা ফিতরী বা স্বভাবজাত বস্তু। যে লোক যে বিষয় জানবেনা তা অন্য কারো কাছ থেকে শিখে নিতে হবে। উলামায়ে কেরামদের কেউ কেউ বলেছেন নিজের পরিচয়টাও অন্ধবিশ্বাস বা তাকলীদের মাধ্যমে জানতে হয়। না হয় মাতা পিতার পরিচয় কেমনে পাওয়া যাবে। সেখানেও অন্ধ বিশ্বাসই আসল কথা।
আচ্ছা যারা অন্ধবিশ্বাসকে শিরিক বলে তাদের কথা চিন্তা করুন। তারা কুরআন হাদীস যার কাছে শিখে তার তাকলীদ করে। কারণ সে জানার আগে সবই তার জন্য জুলমাত। শিখার পর থেকেই সে জানছে। কি শিখেছে। যা উস্তাদ বলেছেন। তাহলে তার শিক্ষার শুরুটাই হয়েছে অন্ধ বিশ্বাসের উপর।
তারা বলে আমরা সহীহ হাদীসের উপর আমল করি। তাতে প্রশ্ন হলো হাদীস সহীহ কি জয়ীফ এটা কি ভাবে জানলেন? তাদের সাথে কি প্রতিদিন আল্লাহ ও আল্লাহর রাসূলের সাথে কথা হয়? হয় না। তাহলে কোন হাদীসটা সহীহ কোন হাদীসটা জয়ীফ সেটা কিভাবে জানা হলো? সেটাতো পরের কথা তারা যেটা হাদীস বলছেন সেটা যে, রাসূলের (সা.) এর হাদীস সেটা কিভাবে তারা বুঝল? রাসূল (সা.)তো এসে বলে যাননি যে, এটা আমার হাদীস। তাহলে কার কথার উপর তারা হাদীসকে হাদীস হিসেবে বিশ্বাস করল? নিশ্চয়ই কিছু মানুষের কথার উপর অন্ধ বিশ্বাস করেই তা হাদীস হিসেবে মানছে। তাহলে এর চাইতে অন্ধ বিশ্বাস বা তাকলীদ আর কি হতে পারে। সুতরাং তাদের ফতওয়া মতে তারাই বড় এবং সর্বপ্রথম মুশরিক।
তাদের যারা গুরু আছেন, যারা তাকলীদ বা অন্ধ বিশ্বাসকে শিরিক বলেছেন, যেমন মতিউর রহমান মাদানি, জাকির নায়িক, আলবানী সাহেব তারা কি হাদীসগুলো সরাসরি আল্লাহর রসূল থেকে পেয়েছেন। না কি তারাও কোন মানুষ থেকে পেয়েছেন? যদি তারা কাদিয়ানীর মত বলে ফেরেশতারা তাদেরকে হাদীসগুলো সরাসরি শিখিয়ে গেছেন তাহলে আমাদের বলার কিছুই নেই্। তখন তো সরাসরি কাফের হয়ে যাবে। যদি তা না হয় নিশ্চয় হাদীসের ইমাম থেকে পেয়েছেন। তাদেরকে অন্ধ বিশ্বাস করেই তারা হাদীসগুলো গ্রহণ করেছেন। সুতরাং তারা সবচাইতে বেশি তাকলীদ করল। সে হিসেবে তাদের কথা মতে তারাই আগে মুশরিক।
আচ্ছা সাম্প্রতিক যুগের তথাকথিত আহলে হাদীসরা নাসীরুদ্দীন আলবানী সাহেবকে মুজাদ্দিদ, দুনিয়ার সেরা মুহাদ্দিস মোট কথা দুনিয়ার যত গুণগান হতে পারে সবই আলবানী সাহেবের জন্য প্রযোজ্য মনে করে এবং মুখে বলে, লেখায় প্রচার করে। আলবানী সাহেবের কাজ ছিল হাদীসের তাহকীকের নামে পুরো দুনিয়ায় সহীহ হাদীসকে জয়ীফ বানানো, জয়ীফ হাদীসকে সহীহ বানানো। অর্থাৎ তিনি যে মিশন নিয়ে কাজ করেছিলেন সে মীশনের পক্ষের সব হাদীস সহীহ তার বিপক্ষের সব হাদীস জয়ীফ। এটি করার জন্যই মূলত আলবানী সাহেব সৃষ্ট ও আদিষ্ট ছিল। সে টুকুতেও তিনি যে সকল বর্ণনাকারীর অবস্তা ভেদে হাদীসকে সহীহ ও জয়ীফ ফতওয়া দিয়েছেন, সেসকল বর্ণনাকারীকে কি তিনি কোন দিন দেখেছেন? তাঁর সাথে ঐ বর্ণনাকারীদের কোন স্বাক্ষাত হয়েছিল। তিনি বলেছেন ঐ রাবী বা বর্ণনা কারী নির্ভরযোগ্য, ওই রাবী বা বর্ণনা কারী অনির্ভর যোগ্য। এসব হুকুম যে, তিনি লাগিয়েছেন তা কি তিনি রাবীদের ঘর বাড়ীতে গিয়ে তাদের সাথে সাক্ষাত করে তাদের চরিত্র সম্পর্কে জেনে বলেছেন? নাকি অন্যান্য মুহাদ্দিসগণ কোন রাবী সম্পর্কে কি বলেছেন সে কথার উপর অন্ধ বিশ্বাস করে তিনি ফতওয়া দিয়েছেন? যদি তিনি মুহাদ্দিসদের কথামতে হাদীস সহীহ হওয়া না হওয়ার ফতওয়া দিয়েছেন তবে তিনি সর্ব প্রথম মুকাল্লিদ বা অন্ধ বিশ্বাস কারী। এবং তাদের ফতওয়া অনুযায়ী প্রথম এবং প্রধান মুশিরিক।
আমরা কিন্তু তাদের সম্পর্কে এত জঘণ্য কথা বলবনা। বরং যে কোন কথার ব্যাপারে হুকুম হলো তা সর্ব প্রথম নিজের প্রতি বর্তায়। তারপর অন্য কারো দিকে ফিরে। যেহেতু তারাই ফতওয়া দেন, তাকলীদকারীরা মুশরিক। তাহলে তারাই সর্ব প্রথম মুশরিক। তাতে কোন সন্দেহ নেই।
যারা কথতি আহলে হাদীসদের মধ্যে খুব লাফালাফি করে অথচ বাংলা বুখারী আর বাংলা মুসলিম শরীফ পড়ে। তারাও বলে আমরা কারো তাকলীদ বা অন্ধ বিশ্বাস করি না। অথচ তারা আলবানী সাহেবের তাহকীক ছাড়া গবেষণা ছাড়া কোন হাদীসকে সহীহ বা জয়ীফ বলতে পারেন না্। সে হিসেবে তারা আলবানী সাহেবের উপর সম্পূর্ণ অন্ধ বিশ্বাসকারী। সুতরাং তারাও তাদের ফতওয়া মতে মুশরিক।
তারা বলবে আমরা তাকলীদ করি না ইত্তিবা করি। তাহলে তাকলীদ মানে আর ইত্তিবার অর্থের মধ্যে বেশকম কি? দুটোর অর্থই হলো অন্ধ বিশ্বাস করা। কিন্তু যখন পরাজয় বরণ করে তখন বলে ইত্তিবা। অর্থ বলতে গেলে বলবে অনুসরণ। অনুসরণ মানেই হলো অন্ধ বিশ্বাস।
কোন অনুসরণটা অন্ধ বিশ্বাস এবং নিম্ন পর্যায়ের তাকলীদ?
ইমামদেরকে যারা মানে, কুরআন সুন্নাহ থেকে ইমামগণ যে মাসআলা বের করে উপস্থাপন করেছেন সেগুলোর উপর যারা চলে তারাতো বলে আমরা ইত্তিবা করি, তাকলীদ করি, অন্ধ বিশ্বাস করি। যারা আলবানী সাহেবেদের ফতওয়া মতে চলে তারা বলে অন্ধ বিশ্বাস নাজায়েয। এখন প্রশ্ন হলো কোনটা অন্ধ বিশ্বাস?
ফকীহ ইমাম ও মুজতাহিদ গণ যে সকল মাসআলা বর্ণনা করেছেন সেগেুলোর জন্য কুরআন হাদীস মওজুদ আছে। যে কোন মাসআলা যাচাই করার সুযোগ আছে। সে হিসেবে যুগ যুগ ধরে উলামায়ে কেরাম কোন ইমামের কোন মাসআলাটি কুরআন সুন্নাহর দলীল ভিত্তিক আছে তা যাচাই করেছেন এবং সে মতে আমল করেছেন। কিন্তু যারা আলবানী মাযহাবের লোক তারা হাদীস কিভাবে যাচাই করবেন। কারণ হাদীস সহীহ ও জয়ীফের হুকুম লাগাতে হয় বর্ণনাকারীর উপর ভিত্তি করে। হাদীসের বর্ণনা কারীগণ কত আগে দুনিয়া থেকে চলে গেছেন। সুতরাংকে যাচাই করার কোন সুযোগই বাকী নেই। সে কারণে একক ভাবে মুহাদ্দিসদের ইজতিহাদ তাদের গবেষণার উপরই নির্ভর করতে হয় আলবানীদেরকে। সুতারাং কোনটা বড় অন্ধ বিশ্বাস তা সহজে অনুমান করতে পারেন। কারণ তথাকথিত আহলে হাদীসগণ যে গন্ডিতে তাকলীদ করেন সে ক্ষেত্রে যাচায়েরই কোন সুযোগ নেই। সুতরাং তারা ডবল অন্ধ বিশ্বাস করে ডাবল মুকাল্লিদ হয়েছেন। সে হিসেবে তারা ডাবল মুশরিক। আর যারা ইমামদের মানেন তারাতো কুরআন সুন্নাহ সামনে নিয়ে সম্পূর্ণ যাচাই বাছাই করে দ্বীনের উপর আমল করতে পারেন। সে হিসেবে এরা বলতেগেলে অন্ধ বিশ্বাসই করেন না। তারপরেও তথাকথি আহলে হাদীসরা সবসময় জিকির তুলে আসছে চার ইমামের অনুসারীরা অন্ধ বিশ্বাস করে। তারা মুকাল্লিদ বা মুশরিক
আহলে হাদীসদের দাবী ছিল যারা তাকলীদ, ইত্তিবা তথা অন্ধ বিশ্বাস করে তারা মুশরিক। আলেমগণ এর উত্তরে বলেছেন তাকলীদ, ইত্তিবা তথা অন্ধ বিশ্বাস ছাড়া দুনিয়াতে কিছুই হয় না। যেগুলো হয় সবই অন্ধ বিশ্বাসের মাধ্যমেই হয়ে থাকে। সেটা একটা ফিতরী বা স্বভাবজাত বস্তু। যে লোক যে বিষয় জানবেনা তা অন্য কারো কাছ থেকে শিখে নিতে হবে। উলামায়ে কেরামদের কেউ কেউ বলেছেন নিজের পরিচয়টাও অন্ধবিশ্বাস বা তাকলীদের মাধ্যমে জানতে হয়। না হয় মাতা পিতার পরিচয় কেমনে পাওয়া যাবে। সেখানেও অন্ধ বিশ্বাসই আসল কথা।
আচ্ছা যারা অন্ধবিশ্বাসকে শিরিক বলে তাদের কথা চিন্তা করুন। তারা কুরআন হাদীস যার কাছে শিখে তার তাকলীদ করে। কারণ সে জানার আগে সবই তার জন্য জুলমাত। শিখার পর থেকেই সে জানছে। কি শিখেছে। যা উস্তাদ বলেছেন। তাহলে তার শিক্ষার শুরুটাই হয়েছে অন্ধ বিশ্বাসের উপর।
তারা বলে আমরা সহীহ হাদীসের উপর আমল করি। তাতে প্রশ্ন হলো হাদীস সহীহ কি জয়ীফ এটা কি ভাবে জানলেন? তাদের সাথে কি প্রতিদিন আল্লাহ ও আল্লাহর রাসূলের সাথে কথা হয়? হয় না। তাহলে কোন হাদীসটা সহীহ কোন হাদীসটা জয়ীফ সেটা কিভাবে জানা হলো? সেটাতো পরের কথা তারা যেটা হাদীস বলছেন সেটা যে, রাসূলের (সা.) এর হাদীস সেটা কিভাবে তারা বুঝল? রাসূল (সা.)তো এসে বলে যাননি যে, এটা আমার হাদীস। তাহলে কার কথার উপর তারা হাদীসকে হাদীস হিসেবে বিশ্বাস করল? নিশ্চয়ই কিছু মানুষের কথার উপর অন্ধ বিশ্বাস করেই তা হাদীস হিসেবে মানছে। তাহলে এর চাইতে অন্ধ বিশ্বাস বা তাকলীদ আর কি হতে পারে। সুতরাং তাদের ফতওয়া মতে তারাই বড় এবং সর্বপ্রথম মুশরিক।
তাদের যারা গুরু আছেন, যারা তাকলীদ বা অন্ধ বিশ্বাসকে শিরিক বলেছেন, যেমন মতিউর রহমান মাদানি, জাকির নায়িক, আলবানী সাহেব তারা কি হাদীসগুলো সরাসরি আল্লাহর রসূল থেকে পেয়েছেন। না কি তারাও কোন মানুষ থেকে পেয়েছেন? যদি তারা কাদিয়ানীর মত বলে ফেরেশতারা তাদেরকে হাদীসগুলো সরাসরি শিখিয়ে গেছেন তাহলে আমাদের বলার কিছুই নেই্। তখন তো সরাসরি কাফের হয়ে যাবে। যদি তা না হয় নিশ্চয় হাদীসের ইমাম থেকে পেয়েছেন। তাদেরকে অন্ধ বিশ্বাস করেই তারা হাদীসগুলো গ্রহণ করেছেন। সুতরাং তারা সবচাইতে বেশি তাকলীদ করল। সে হিসেবে তাদের কথা মতে তারাই আগে মুশরিক।
আচ্ছা সাম্প্রতিক যুগের তথাকথিত আহলে হাদীসরা নাসীরুদ্দীন আলবানী সাহেবকে মুজাদ্দিদ, দুনিয়ার সেরা মুহাদ্দিস মোট কথা দুনিয়ার যত গুণগান হতে পারে সবই আলবানী সাহেবের জন্য প্রযোজ্য মনে করে এবং মুখে বলে, লেখায় প্রচার করে। আলবানী সাহেবের কাজ ছিল হাদীসের তাহকীকের নামে পুরো দুনিয়ায় সহীহ হাদীসকে জয়ীফ বানানো, জয়ীফ হাদীসকে সহীহ বানানো। অর্থাৎ তিনি যে মিশন নিয়ে কাজ করেছিলেন সে মীশনের পক্ষের সব হাদীস সহীহ তার বিপক্ষের সব হাদীস জয়ীফ। এটি করার জন্যই মূলত আলবানী সাহেব সৃষ্ট ও আদিষ্ট ছিল। সে টুকুতেও তিনি যে সকল বর্ণনাকারীর অবস্তা ভেদে হাদীসকে সহীহ ও জয়ীফ ফতওয়া দিয়েছেন, সেসকল বর্ণনাকারীকে কি তিনি কোন দিন দেখেছেন? তাঁর সাথে ঐ বর্ণনাকারীদের কোন স্বাক্ষাত হয়েছিল। তিনি বলেছেন ঐ রাবী বা বর্ণনা কারী নির্ভরযোগ্য, ওই রাবী বা বর্ণনা কারী অনির্ভর যোগ্য। এসব হুকুম যে, তিনি লাগিয়েছেন তা কি তিনি রাবীদের ঘর বাড়ীতে গিয়ে তাদের সাথে সাক্ষাত করে তাদের চরিত্র সম্পর্কে জেনে বলেছেন? নাকি অন্যান্য মুহাদ্দিসগণ কোন রাবী সম্পর্কে কি বলেছেন সে কথার উপর অন্ধ বিশ্বাস করে তিনি ফতওয়া দিয়েছেন? যদি তিনি মুহাদ্দিসদের কথামতে হাদীস সহীহ হওয়া না হওয়ার ফতওয়া দিয়েছেন তবে তিনি সর্ব প্রথম মুকাল্লিদ বা অন্ধ বিশ্বাস কারী। এবং তাদের ফতওয়া অনুযায়ী প্রথম এবং প্রধান মুশিরিক।
আমরা কিন্তু তাদের সম্পর্কে এত জঘণ্য কথা বলবনা। বরং যে কোন কথার ব্যাপারে হুকুম হলো তা সর্ব প্রথম নিজের প্রতি বর্তায়। তারপর অন্য কারো দিকে ফিরে। যেহেতু তারাই ফতওয়া দেন, তাকলীদকারীরা মুশরিক। তাহলে তারাই সর্ব প্রথম মুশরিক। তাতে কোন সন্দেহ নেই।
যারা কথতি আহলে হাদীসদের মধ্যে খুব লাফালাফি করে অথচ বাংলা বুখারী আর বাংলা মুসলিম শরীফ পড়ে। তারাও বলে আমরা কারো তাকলীদ বা অন্ধ বিশ্বাস করি না। অথচ তারা আলবানী সাহেবের তাহকীক ছাড়া গবেষণা ছাড়া কোন হাদীসকে সহীহ বা জয়ীফ বলতে পারেন না্। সে হিসেবে তারা আলবানী সাহেবের উপর সম্পূর্ণ অন্ধ বিশ্বাসকারী। সুতরাং তারাও তাদের ফতওয়া মতে মুশরিক।
তারা বলবে আমরা তাকলীদ করি না ইত্তিবা করি। তাহলে তাকলীদ মানে আর ইত্তিবার অর্থের মধ্যে বেশকম কি? দুটোর অর্থই হলো অন্ধ বিশ্বাস করা। কিন্তু যখন পরাজয় বরণ করে তখন বলে ইত্তিবা। অর্থ বলতে গেলে বলবে অনুসরণ। অনুসরণ মানেই হলো অন্ধ বিশ্বাস।
কোন অনুসরণটা অন্ধ বিশ্বাস এবং নিম্ন পর্যায়ের তাকলীদ?
ইমামদেরকে যারা মানে, কুরআন সুন্নাহ থেকে ইমামগণ যে মাসআলা বের করে উপস্থাপন করেছেন সেগুলোর উপর যারা চলে তারাতো বলে আমরা ইত্তিবা করি, তাকলীদ করি, অন্ধ বিশ্বাস করি। যারা আলবানী সাহেবেদের ফতওয়া মতে চলে তারা বলে অন্ধ বিশ্বাস নাজায়েয। এখন প্রশ্ন হলো কোনটা অন্ধ বিশ্বাস?
ফকীহ ইমাম ও মুজতাহিদ গণ যে সকল মাসআলা বর্ণনা করেছেন সেগেুলোর জন্য কুরআন হাদীস মওজুদ আছে। যে কোন মাসআলা যাচাই করার সুযোগ আছে। সে হিসেবে যুগ যুগ ধরে উলামায়ে কেরাম কোন ইমামের কোন মাসআলাটি কুরআন সুন্নাহর দলীল ভিত্তিক আছে তা যাচাই করেছেন এবং সে মতে আমল করেছেন। কিন্তু যারা আলবানী মাযহাবের লোক তারা হাদীস কিভাবে যাচাই করবেন। কারণ হাদীস সহীহ ও জয়ীফের হুকুম লাগাতে হয় বর্ণনাকারীর উপর ভিত্তি করে। হাদীসের বর্ণনা কারীগণ কত আগে দুনিয়া থেকে চলে গেছেন। সুতরাংকে যাচাই করার কোন সুযোগই বাকী নেই। সে কারণে একক ভাবে মুহাদ্দিসদের ইজতিহাদ তাদের গবেষণার উপরই নির্ভর করতে হয় আলবানীদেরকে। সুতারাং কোনটা বড় অন্ধ বিশ্বাস তা সহজে অনুমান করতে পারেন। কারণ তথাকথিত আহলে হাদীসগণ যে গন্ডিতে তাকলীদ করেন সে ক্ষেত্রে যাচায়েরই কোন সুযোগ নেই। সুতরাং তারা ডবল অন্ধ বিশ্বাস করে ডাবল মুকাল্লিদ হয়েছেন। সে হিসেবে তারা ডাবল মুশরিক। আর যারা ইমামদের মানেন তারাতো কুরআন সুন্নাহ সামনে নিয়ে সম্পূর্ণ যাচাই বাছাই করে দ্বীনের উপর আমল করতে পারেন। সে হিসেবে এরা বলতেগেলে অন্ধ বিশ্বাসই করেন না। তারপরেও তথাকথি আহলে হাদীসরা সবসময় জিকির তুলে আসছে চার ইমামের অনুসারীরা অন্ধ বিশ্বাস করে। তারা মুকাল্লিদ বা মুশরিক
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন